Official Website of Kolkata Municipal Corporation
   
۩   প্রথম পাতা
বিজ্ঞাপন বিভাগ :: কয়েকটি প্রাথমিক প্রশ্নোত্তর
 
১। বিজ্ঞাপন বিভাগের প্রধান কাজগুলি কী কী?
২। এই বিভাগ সম্পর্কিত কাজের জন্য কোথায় যোগাযোগ করতে হবে?
৩। কোনো স্থানে বিজ্ঞাপন প্রদর্শনের জন্য কীভাবে আবেদন করতে হবে? কোন কোন নথি জমা দিতে হবে? সমগ্র পদ্ধতিটির ধাপগুলি কী কী আর প্রতিটি ধাপের কাজ শেষ হতে কত সময় লাগে?
৪। প্রয়োজনীয় সমস্ত রকম নথি সরবরাহ করা সত্ত্বেও কোনো স্থানে বিজ্ঞাপন প্রদর্শনের জন্য অনুমতি পেতে অত্যধিক দেরি হলে আমার করণীয় কী?
৫। হোর্ডিং প্রদর্শনের নিয়মগুলি কী কী?
৬। আমার প্রদর্শিত বিজ্ঞাপন গাছের ডালপালা ইত্যাদির দ্বারা আড়াল হয়ে গেলে আমার করণীয় কী?
৭। আমার বিজ্ঞাপনটিকে আলোকিত করার জন্য আমার করণীয় কী? এর জন্য খরচই বা কত?
৮। পৌরসংস্থার তরফে বিজ্ঞাপন স্থানগুলি কি নিয়মিত পরিদর্শন করা হয়?
৯। কোনো বিজ্ঞাপন অবস্থান বা বিষয়ের দিক থেকে জনস্বার্থবিরোধী কিম্বা আপত্তিকর হলে আমার করণীয় কী?
১০। কীভাবে আমি জানতে পারব যে আমার প্রদর্শিত বিজ্ঞাপনের স্থানটি আইনি বা অনুমতিপ্রাপ্ত কি না?
১১। কতদিন অন্তর টাকা জমা দেওয়ার জন্য বিল পাঠানো হয়? বিলে কোন কোন খাতে নির্দিষ্ট মূল্য দাবি করা হয়?
১২। কোন কোন উপায়ে কর ও বিজ্ঞাপনমূল্য জমা দেওয়া যায়?
১৩। বিল-এর ব্যাপারে অভিযোগ থাকলে কার কাছে জানাতে হবে?
১৪। কোথায় টাকা জমা দিতে হবে?
১৫। বিলের টাকা জমা দিতে দেরি হলে কী হতে পারে?
১৬। বিলের টাকা কি কিস্তিতে প্রদান করা যায়?
 
১। বিজ্ঞাপন বিভাগের প্রধান কাজগুলি কী কী?
এই বিভাগের প্রধান কাজগুলি হল :-
ক) বাড়ির বাইরে বিজ্ঞাপন প্রদর্শনের জন্য অনুমতি এবং অনুজ্ঞাপত্র (লাইসেন্স) দেওয়া।
খ) অনুমতিহীন বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ করা।
গ) বাসযাত্রীদের জন্য বিভিন্ন স্থানে অপেক্ষাগার নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করা।

২। এই বিভাগ সম্পর্কিত কাজের জন্য কোথায় যোগাযোগ করতে হবে?
বিভাগীয় সমস্ত কাজকর্ম সম্পন্ন হয়, ৫, এস. এন. ব্যানার্জি রোডে অবস্থিত কলকাতা পৌরসংস্থার প্রধান কার্যালয়ের ১১৫, ১১৬ এবং ১১৮ নং ঘরে।
ফোন নম্বর-২২৮৬ ১০০০, এক্সটেনশন-২৮০১/২৬২৫/২৮২৯


৩। কোনো স্থানে বিজ্ঞাপন প্রদর্শনের জন্য কীভাবে আবেদন করতে হবে? কোন কোন নথি জমা দিতে হবে? সমগ্র পদ্ধতিটির ধাপগুলি কী কী আর প্রতিটি ধাপের কাজ শেষ হতে কত সময় লাগে?
ক) ব্যানার, পোস্টার, ছাতা, লিফলেট, ধীরগতি যান কিম্বা বেলুনের মাধ্যমে অস্থায়ী বিজ্ঞাপন প্রদর্শনের জন্য সাদা কাগজে বা সংস্থার লেটারহেডে চিঠি লিখে আবেদন করতে হবে, উল্লেখ করতে হবে বিজ্ঞাপনের মাপ, প্রদর্শনের সময়-কাল, স্থান এবং সংখ্যা ইত্যাদি বিষয়গুলি। বর্তমান বাজেটে নির্ধারিত হারে টাকা জমা দিলে ২৪ ঘন্টার মধ্যে এই অনুমতি দেওয়া হয়।
খ) কোনো ব্যক্তি বা সংস্থার (কলকাতা পৌরসংস্থা বাদে) মালিকানাধীন সম্পত্তির ওপর স্থায়ী হোর্ডিং নির্মাণের জন্য নিম্নলিখিত নথি সরবরাহ করতে হবে,
   অ) বিভাগীয় দপ্তরে (এবং ইন্টারনেটে) প্রাপ্তিযোগ্য ফর্মাটে (অ্যানেক্স ১ - ওয়েবসাইটে পাওয়া যাবে) পূরণ করা আবেদনপত্র
   আ) সম্পত্তি মালিকের/ মালিকদের সঙ্গে আবেদনকারীর চুক্তির কপি।
   ই) ন্যূনপক্ষে কোনো একজন নথিভুক্ত ক্লাশ-টু ,স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার প্রদত্ত কাঠামোগত স্থায়িত্বের শংসাপত্র (স্ট্রাকচারাল স্টেবিলিটি সার্টিফিকেট)
   ঈ) গৃহমালিকের ‘আপত্তি নেই’ শংসাপত্র (এন. ও. সি)
   উ) বাড়ির সাম্প্রতিক ট্যাক্স বিল-এর কপি,
   ঊ) প্রস্তাবিত কাঠামোর তিন কপি ইঞ্জিনিয়ারিং নকশার ব্লুপ্রিন্ট। এই কপিগুলিতে আবেদনকারী গৃহ মালিকের স্বাক্ষর থাকবে এবং উপযুক্ত স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের দ্বারা অনুমোদিত হতে হবে।
   ঋ) প্রদত্ত বয়ান অনুসারে (অ্যানেক্স-বি,‍ ওয়েবসাইটে পাওয়া যায়) ফার্স্ট ক্লাশ ম্যাজিস্ট্রেটের অ্যাফিডেভিট।


৪। প্রয়োজনীয় সমস্ত রকম নথি সরবরাহ করা সত্ত্বেও কোনো স্থানে বিজ্ঞাপন প্রদর্শনের জন্য অনুমতি পেতে অত্যধিক দেরি হলে আমার করণীয় কী?
এই ধরনের কোনো অস্বাভাবিক ঘটনা জানানোর জন্য আপনি বিজ্ঞাপন বিভাগের ম্যানেজারকে ২২৮৬-১০০০ (এক্স-২৮০১) এই ফোন নম্বরে বা অ্যাসিস্ট্যান্ট লাইসেন্স অফিসারকে ২২৮৬-১০০০ (এক্স-২৬২৫) এই নম্বরে যোগাযোগ করতে পারেন। তাঁরা সর্বশক্তি নিয়োগ করে আপনার সমস্যার সমাধানে সচেষ্ট হবেন।

উপরে


৫। হোর্ডিং প্রদর্শনের নিয়মগুলি কী কী?
হোর্ডিং প্রদর্শনের বিষয়টি কে. এম. সি. অ্যাক্ট ১৯৮০-র ১৪ নং অধ্যায়ে বর্ণিত বিধিগুলি দ্বারা নিয়ন্ত্রিত হয়। এর প্রধান নিয়মগুলি হল :-
ক) পূর্ব অনুমতি, অনুজ্ঞাপত্র (লাইসেন্স) এবং নির্ধারিত কর প্রদান ছাড়া বিজ্ঞাপনের উদ্দেশ্যে কোনোরকম কাঠামো নির্মাণ করা যাবে না।
খ) প্রাকৃতিক আলো, বাতাস, পথচারী বা যান-বাহনের চলাচল ব্যাহত করে কোনোরকম বিজ্ঞাপন প্রদর্শন করা যাবে না।

মনে রাখতে হবে যে উপরোক্ত নিয়মগুলি লঙ্ঘন করে প্রদর্শিত কোনো বিজ্ঞাপনকে মুছে ফেলা, খুলে ফেলা বা ভেঙে দেওয়ার অধিকার কলকাতা পৌরসংস্থার রয়েছে।


৬। আমার প্রদর্শিত বিজ্ঞাপন গাছের ডালপালা ইত্যাদির দ্বারা আড়াল হয়ে গেলে আমার করণীয় কী?
গাছের ডালপালা বিজ্ঞাপন আড়াল করলে আপনি নিজে থেকে সেগুলি কেটে ফেলবেন না, এর ফলে আপনার লাইসেন্স বাতিল হতে পারে। কলকাতা পৌরসংস্থার উদ্যান বিভাগে বিষয়টি জানান, যারা এই বিষয়টি দেখভাল করেন। যদি ডালপালা কেটে ফেলা সম্ভব না হয়, তাহলে বিজ্ঞাপন বিভাগে হোর্ডিংটি সরিয়ে নেওয়ার আবেদন করুন। অন্য কোনো হোর্ডিং-এর দ্বারা আপনার হোর্ডিংটি আড়াল হলে বিজ্ঞাপন বিভাগে অভিযোগ দায়ের করুন।


৭। আমার বিজ্ঞাপনটিকে আলোকিত করার জন্য আমার করণীয় কী ? এর জন্য খরচই বা কত?
পৌরসংস্থাকে আলোর ব্যবস্থা বাবদ নির্দিষ্ট অর্থ প্রদান করার পর সি.ই.এস.সি.র কাছ থেকে বিদ্যুৎ সংযোগ পাওয়া যাবে। ‘কর’ এবং ‘বিভিন্ন বিষয়ের জন্য নির্দিষ্ট বিনিময় মূল্যের’ তালিকা দেখুন। (অ্যানেক্স-সি, ওয়েবসাইটে পাওয়া যাবে)


৮। পৌরসংস্থার তরফে বিজ্ঞাপন স্থানগুলি কি নিয়মিত পরিদর্শন করা হয়?
হ্যাঁ, প্রত্যেক হোর্ডিং-এর পরিচয়জ্ঞাপক নির্দিষ্ট নম্বর রয়েছে এবং নির্দিষ্ট সময় অন্তর সেগুলিকে নিয়মিত পরিদর্শন করা হয়।


৯। কোনো বিজ্ঞাপন অবস্থান বা বিষয়ের দিক থেকে জনস্বার্থবিরোধী কিম্বা আপত্তিকর হলে আমার করণীয় কী?
আপিত্তকর বিজ্ঞাপন চোখে পড়লে চিঠি বা ফোনে পৌরসংস্থার বিজ্ঞাপন বিভাগে জানান। ফোনে আপনার পরিচয় দিন। চিঠিতে আপনার পরিচয় গোপন রেখে শুধুমাত্র বিজ্ঞাপনের অবস্থান চিহ্নিত করুন।

উপরে


১০। কীভাবে আমি জানতে পারব যে আমার প্রদর্শিত বিজ্ঞাপনের স্থানটি আইনি বা অনুমতিপ্রাপ্ত কি না?
পৌরসংস্থার বিজ্ঞাপন বিভাগে খোঁজ নিন।


১১। কতদিন অন্তর টাকা জমা দেওয়ার জন্য বিল পাঠানো হয়? বিলে কোন কোন খাতে নির্দিষ্ট মূল্য দাবি করা হয়?
বিজ্ঞাপন প্রদর্শনের পূর্বে কর এবং নির্দিষ্ট মূল্য (ফি) জমা করতে হয়। পরবর্তীকালে নির্দিষ্ট সময় অন্তর বিল পাঠানো হয়। কর এবং নির্দিষ্ট মূল্য (ফি) জমা দেওয়ার এবং লাইসেন্স পুনর্নবীকরণের সময়সীমা করের তলিকায় উল্লেখিত আছে (অ্যনেক্স-সি, ওয়েবসাইটে পাওয়া যায়।)


১২। কোন কোন উপায়ে কর ও বিজ্ঞাপনমূল্য জমা দেওয়া যায়?
নগদ, ব্যাঙ্ক ড্রাফ‌‌ট কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন এই নামে প্রদত্ত এবং কলকাতায় প্রাপ্তিযোগ্য (পেয়েবল) এবং চেক (কেবলমাত্র সরকারি প্রতিষ্ঠানের জন্য চেক গ্রহণ করা হয়) এর মাধ্যমে টাকা জমা করা যায়।


১৩। বিল-এর ব্যাপারে অভিযোগ থাকলে কার কাছে জানাতে হবে?
বিল-এর ব্যাপারে অভিযোগ জানানোর জন্য আপনি বিজ্ঞাপন বিভাগের ম্যানেজারকে ২২৮৬-১০০০ (এক্স-২৮০১) এই ফোন নম্বরে বা অ্যাসিস্ট্যান্ট লাইসেন্স অফিসারকে ২২৮৬-১০০০ (এক্স-২৬২৫) এই নম্বরে যোগাযোগ করতে পারেন। তারা সর্বশক্তি নিয়োগ করে আপনার সমস্যার সমাধানে সচেষ্ট হবেন।


১৪। কোথায় টাকা জমা দিতে হবে?
৫, এস. এন. ব্যানার্জি রোডে অবস্থিত কলকাতা পৌরসংস্থার প্রধান কার্যালয়ের ১১৮ নং ঘরে অথবা ই-কলকাতা কেন্দ্রগুলিতে (কে.এম.সি. ওয়েবসাইটে তালিকা রয়েছে) টাকা জমা করা যাবে।


১৫। বিলের টাকা জমা দিতে দেরি হলে কী হতে পারে?
বিলের টাকা সময়মত জমা করা বাঞ্ছনীয়। অন্যথায় লাইসেন্স বাতিল হয়ে গিয়ে বিজ্ঞাপন মুছে দেওয়া, ভেঙে দেওয়া হতে পারে কিম্বা বিলে নির্ধারিত টাকার তিনগুণ পর্যন্ত জরিমানা (পেনাল্টি) হতে পারে। এ বিষয়ে কে. এম. সি. অ্যাক্ট ১৯৮০ দ্রষ্টব্য।


১৬। বিলের টাকা কি কিস্তিতে প্রদান করা যায়?
না, এরকম কোনো সুযোগ নেই।

উপরে