Official Website of Kolkata Municipal Corporation
   
۩   প্রথম পাতা  
পার্কিং ব্যবস্থাপনা বিভাগ :: কিছু জরুরি প্রশ্নোত্তর
১। এই বিভাগের প্রধান কাজগুলি কী কী?
২। বিভাগের সাথে যোগাযোগের মাধ্যমগুলির বিস্তারিত বিবরণ কী?
৩। পার্কিং স্থানের রক্ষণাবেক্ষণ ভালো না হলে বা প্রাথমিক সুবিধাগুলি না থাকলে আমার করণীয় কী?
৪। আমার অভিযোগের মীমাংসা বিষয়ে কলকাতা পৌরসংস্থার তরফ থেকে কীভাবে অবহিত হতে পারি?
৫। কলকাতা পৌরসংস্থা পরিচালিত পার্কিং স্থানে যানবাহন রাখা কতখানি নিরাপদ?
৬। পার্কিং স্থানে আমার গাড়ির কোনো ক্ষতি সাধিত হলে কী করব?
৭। পার্কিং স্থানের কোনো মূল্য সংগ্রাহক কলকাতা পৌরসংস্থা স্বীকৃত কী না তা কিভাবে নিশ্চিত হওয়া যাবে?
৮। জনস্থানে পার্কিং-এর ক্ষেত্রে কী কী সাবধানতা অবলম্বন করা দরকার?
৯। সাধারণ অভিযোগগুলি কী কী এবং সেগুলির মীমাংসার সময়সীমাই বা কী?
 

১। এই বিভাগের প্রধান কাজগুলি কী কী?
এই বিভাগের প্রধান কাজগুলি হল -
ক) নাগরিকদের নিরাপদ পার্কিং-এর সুবিধা প্রদান।
খ) পার্কিং মূল্য সংগ্রহের মাধ্যমে কলকাতা পৌরসংস্থায় রাজস্ব আয় বৃদ্ধি করা।


২। বিভাগের সাথে যোগাযোগের মাধ্যমগুলির বিস্তারিত বিবরণ কী?
বিভাগের সাথে যোগাযোগের পূর্ণ বিবরণ নিম্নরূপ, মুখ্য ব্যবস্থাপক পার্কিং। ৫, এস.এন.ব্যানার্জি রোড, কলকাতা-৭০০০১৩, ফোন: ২২৮৬ ১০০০, (এক্স-২৮২৯)


৩। পার্কিং স্থানের রক্ষণাবেক্ষণ ভালো না হলে বা প্রাথমিক সুবিধাগুলি না থাকলে আমার করণীয় কী?
পার্কিং স্থানের প্রাথমিক সুবিধাগুলি না পাওয়া গেলে বিষয়টি বিস্তারিতভাবে সুপারভাইজার, ‌পার্কিং-কে লিখুন এই ঠিকানায়-
৫, এস.এন.ব্যানার্জি রোড, কলকাতা-৭০০০১৩,ফোন: ২২৮৬ ১০০০, (এক্স-২৮২৩)
আমরা সানন্দে সহযোগিতা করব এবং সমস্যাগুলির যত শীঘ্র সম্ভব সমাধান করব।


৪। আমার অভিযোগের মীমাংসা বিষয়ে কলকাতা পৌরসংস্থার তরফ থেকে কীভাবে অবহিত হতে পারি?
কলকাতা পৌরসংস্থা অভিযোগ সম্পর্কে মতবিনিময়ের গুরুত্বে বিশ্বাসী। তাই অভিযোগ গ্রহণের সময়ে নাগরিকদের কাছ থেকে বিস্তারিত ঠিকানা, অভিযোগের ধরন ইত্যাদি জেনে নেওয়া হবে এবং অভিযোগের মীমাংসার পর ওই ঠিকানায় সুনিশ্চিতভাবে একটি চিঠি দিয়ে জানানো হবে।

উপরে

৫। কলকাতা পৌরসংস্থা পরিচালিত পার্কিং স্থানে যানবাহন রাখা কতখানি নিরাপদ?
মূল্যের বিনিময়ে পার্কিং সংস্থার কর্মীদের, পৌরসংস্থা পরিচালিত পার্কিং স্থানে নিযুক্ত করা হয়েছে। পার্কিং-এর জন্য নির্ধারিত সময়ে সর্বদাই তাঁরা উপস্থিত থাকেন এবং পার্কিং স্থান পরিদর্শন এবং নিরাপত্তা সুনিশ্চিত করেন । কলকাতা পৌরসংস্থা গাড়ির নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব গ্রহণ করে না।


৬। পার্কিং স্থানে আমার গাড়ির কোনো ক্ষতি সাধিত হলে কী করব?
পৌরসংস্থা পরিচালিত পার্কিং স্থানে গাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার মতো অস্বাভাবিক ঘটনা ঘটলে উল্লিখিত ঠিকানায় বা পৌরসংস্থার পার্কিং বিভাগের দূরভাষে (২২৮৬-১০০০, এক্স-২৮৮৯) আমাদের সাথে যোগাযোগ করুন। যদি পার্কিং সহায়কের ত্রুটিতে আপনার গাড়ির ক্ষতি হয় তাহলে পার্কিং সংস্থার কর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও এ বিষয়ে আমরা স্থানীয় পুলিশ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার পরামর্শ দিয়ে থাকি। মূল্যের বিনিময়ে যে পার্কিং সংস্থা ওই স্থানে কর্মী সরবরাহের দায়িত্বে রয়েছেন, ওয়েবসাইটে প্রদত্ত তথ্য নিয়ে তাদের সাথেও যোগাযোগ করা যেতে পারে।


৭। পার্কিং স্থানের কোনো মূল্য সংগ্রাহক কলকাতা পৌরসংস্থা স্বীকৃত কী না তা কিভাবে নিশ্চিত হওয়া যাবে?
মূল্যের বিনিময়ে পার্কিং সংস্থার মারফৎ পৌরসংস্থার পার্কিং বিভাগ মূল্য সংগ্রাহক কর্মীদের স্বীকৃত পরিচয় পত্র দিয়েছে। যে কর্মী/ব্যক্তি আপনার কাছ থেকে পার্কিং মূল্য সংগ্রহ করছেন তিনি নিজস্ব পরিচয়পত্র পরিধান করেছেন কি না সে বিষয়ে নিশ্চিত হয়ে নিন। যদি তাঁর পরিচয় সম্পর্কে কোনো সন্দেহ থাকে তাহলে ২২৮৬-১০০০(এক্স-২৮২৯) নম্বরে আমাদের সাথে যোগাযোগ করুন।


৮। জনস্থানে পার্কিং-এর ক্ষেত্রে কী কী সাবধানতা অবলম্বন করা দরকার?
পার্কিং-এর জন্য জনস্থানে গাড়ি রাখার পূর্বে নিম্নিলিখিত বিষয়গুলির প্রতি নজর রাখুন :-
ক) ওই স্থানে অন্তত একজন স্বীকৃত পার্কিং কর্মী উপস্থিত আছেন কি না
খ) পার্কিং মূল্য তালিকা (প্রতিটি পার্কিং স্থানে অবশ্য প্রদর্শিত) অনুসারে মূল্য প্রদান করছেন কি না।
গ) এমনভাবে গাড়ি রাখছেন কি না যাতে অন্য গাড়ি চালকরা সহজে পার্কিং স্থান থেকে বেরোতে পারেন।
কলকাতা পৌরসংস্থা অভিযোগ সম্পর্কে মত বিনিময়ের গুরুত্বে বিশ্বাসী। তাই অভিযোগ গ্রহণের সময়ে নাগরিকদের কাছ থেকে বিস্তারিত ঠিকানা, অভিযোগের ধরণ ইত্যাদি জেনে নেওয়া হবে এবং অভিযোগের মীমাংসার পর ওই ঠিকানায় সুনিশ্চিতভাবে একটি চিঠি দিয়ে জানানো হবে।


৯। পার্কিং বিষয়ে আগত সাধারণ অভিযোগগুলি কী কী এবং এগুলির মীমাংসার সময়সীমাই বা কী?
এক্ষেত্রে সাধারণ বিষয়গুলি হল :-
(ক) পার্কিং ক্ষেত্রে স্থানাভাব।
(খ) মাত্রাতিরিক্ত পার্কিং মূল্য।
(গ) পার্কিং কর্মীর দুর্ব্যবহার।
২২৮৬ ১০০০ (এক্স-২৮২৯) এই দূরভাষ নম্বরে পৌরসংস্থার পার্কিং বিভাগের সুপারভাইজারের সাথে যে কোনো অভিযোগ নিয়ে যোগাযোগ করুন। অতিরিক্ত পার্কিং মূল্য এবং দুর্ব্যবহার সংক্রান্ত অভিযোগ ১৫ দিনের মধ্যে মীমাংসা করা হয়। পার্কিং ক্ষেত্রে স্থানাভাবের বিষয়টির সমাধান সময়সাপেক্ষ এবং সংশ্লিষ্ট বিষয়টির ওপর নির্ভরশীল।

উপরে